বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
ফের উত্তাল মণিপুর, পুলিশকে গুলি করে হত্যা

ফের উত্তাল মণিপুর, পুলিশকে গুলি করে হত্যা

স্বদেশ ডেস্ক:

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে শান্তি ফিরছেই না। ফের নতুন সংঘর্ষে উত্তাল রাজ্যটি। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বুধবার দুপুরে অজ্ঞাত বন্দুকধারীরা পুলিশের ওপর গুলি চালিয়েছে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, বন্দুকধারীর গুলিতে মণিপুরের পুলিশ উপ-পরিদর্শক নিহত হয়েছেন। সেইসঙ্গে আহত হয়েছে দুই বেসামরিক লোক। রাজ্যের চুরাচাদপুর জেলায় ঘটেছে এ ঘটনা।

চলতি বছরের মে মাস থেকেই মণিপুর রাজ্য উত্তাল। সবশেষ এ হতাহতের ঘটনায় রাজ্যটিতে নিহতের সংখ্যা বেড়ে ১৬৯ জনে দাঁড়াল। নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্যের একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা বলেন, মণিপুরের চিংফেইতে নিযুক্ত পুলিশ উপ-পরিদর্শক ওংমান হাওকিপকে বুধবার আনুমানিক দেড়টায় মাথায় গুলি করে হত্যা করা হয়েছে। কুকি অধ্যুষিত জেলাটিতে এ হামলায় দুইজন বেসামরিক নাগরিকও আহত হন। এ ঘটনায় তদন্ত চলছে বলে রাজ্যের পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মণিপুরের সংখ্যাগুরু সম্প্রদায় হিন্দু মেইতেই জনগোষ্ঠীর। এদের অনেকেই বৈষ্ণব। রাজ্যের জনসংখ্যার প্রায় ৬৫ শতাংশ তারাই। অন্যদিকে পাহাড়ি অঞ্চলে বাস করেন যেসব নাগা এবং কুকি উপজাতির মানুষ, তাদের একটা বড় অংশ খ্রিস্টান। এরকম ৩৩ টি উপজাতি গোষ্ঠীর বসবাস রাজ্যের ৯০ শতাংশ পাহাড়ি অঞ্চলে।

গত কয়েক বছর ধরেই মেইতেইরা দাবি জানিয়ে আসছিলেন যে তাদের তপশিলি উপজাতি (এসটি) হিসাবে শ্রেণীভুক্ত করার জন্য। ভারতে যে সব সম্প্রদায় ঐতিহাসিকভাবে সমান সুযোগসুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছে – তাদেরকে এসটি শ্রেণীভুক্ত করে তাদের জন্য সরকারি চাকরি, কলেজে ভর্তি ও নির্বাচিত জনপ্রতিনিধির আসন সংরক্ষণ করা হয়।এরপর মে মাসে মণিপুর হাই কোর্ট রাজ্য সরকারকে মেইতেই সম্প্রদায়ের দাবি বিবেচনার নির্দেশ দেয়। কিন্তু রাজ্যের অন্য উপজাতিগুলোর মধ্যে এতে উদ্বেগ সৃষ্টি হয় যে মেইতেইদেরকে এসটি মর্যাদা দেওয়া হলে তাদের চাকরির জন্য তীব্র প্রতিযোগিতার মুখে পড়তে হবে। এর পরেই সেখানে সংঘর্ষ শুরু হয়েছে। আর তা এখনো চলছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877